এইচএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৭.৭৮ শতাংশ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ১৫ অক্টোবর ২০২৪ খ্রি. তারিখ মঙ্গলবার সকাল ১১টার সময় প্রকাশ করা হয়েছে। ২০২৪ সালের এইচএসসি সমমানের পাসের হার ৭৭.৭৮ শতাংশ।

সকল শিক্ষা বোর্ডের ফলাফল একসঙ্গে প্রকাশ করা হয়েছে। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও অনলাইন থেকে প্রকাশিত ফলাফল দেখা যাবে।

এইচএসসি আলিম সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৭.৭৮ শতাংশ

এবারের এইচএসসি আলিম ও সমমান পরীক্ষা ৩০ জুন থেকে শুরু হয়। কিন্তু কয়েকটি বিষয়ের পরীক্ষা গ্রহণের পর পরীক্ষা স্থগিত হয়ে যায়। বন্যা ও রাজনৈতিক অস্থিরতার কারণে পরীক্ষা স্থগিত করা হয়।

তবে স্থগিত বিষয় সমূহের ফলাফল পূর্ববতী এসএসসি সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দেয়া হবে। সাবজেক্ট ম্যাপিং-এর ভিত্তিতে এসএসসি সমমানের একটি বিষয়ে যত নম্বর পেয়েছিল, এইচএসসি সমমানে সেই বিষয় থাকলে তাতে এসএসসিতে প্রাপ্ত পুরো নম্বর বিবেচনায় নেওয়া হয়েছে।

আর এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিষয়ে ভিন্নতা থাকলে, ম্যাপিংয়ের নীতিমালা অনুযায়ী নম্বর বিবেচনা করে ফলাফল প্রকাশ করা হয়েছে।

মোবাইল মেসেজে যেভাবে এইচএসসি আলিম সমমান রেজাল্ট দেখা যাবে

এইচএসসি আলিম ও সমমানের রেজাল্ট মোবাইল মেসেজে বা এসএমএস-এর মাধ্যমে দেখা যাবে। নিচের অনুচ্ছেদে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

যেকোনো অপারেটরের সিম ব্যবহার করা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে HSC<>Board Name (First 3 Letter) <> Roll <> Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেমন: ঢাকা শিক্ষা বোর্ডের জন্য HSC <>DHA<> Roll <> 2024 লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে।

অনলাইনে এইচএসসি আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

অনলাইনে www.educationboardresults.gov.bd ও www.eduboardresults.gov.bd ওয়েবসাইট থেকে এইচএসসি আলিমের রেজাল্ট দেখা যাবে। এখানে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নাম্বার সহ আরো কিছু তথ্য দিয়ে ফলাফল দেখা যাবে।

আরো দেখুন:

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম (HSC Result 2024)

SMS Format HSC 2024 Result: মোবাইল মেসেজে এইচএসসি রেজাল্ট ২০২৪

মন্তব্য করুন